বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd জুলাই ২০১৫

মাননীয় মন্ত্রী

স্থপতি ইয়াফেস ওসমান

 

স্থপতি ইয়াফেস ওসমান ১৯৪৬ সালের ১ মে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা প্রথিতযশা কবি ও কালজয়ী কথাসাহিত্যিক শওকত ওসমান এবং মাতা সালেহা ওসমান। চট্টগ্রাম মুসলিম উচ্চ বিদ্যালয়ে তাঁর পড়াশুনা শুরু। এসএসসি পাস করেন ১৯৬৩ সালে ঢাকার সিদ্ধেশ্বরী উচ্চ বিদ্যালয় থেকে। এরপর নটরডেম কলেজ থেকে এইচএসসি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যবিদ্যায় স্নাতক ডিগ্রী অর্জন ।

তিনি ১৯৭০ সালে বুয়েটের কেন্দ্রীয় ছাত্র সংসদের সহ-সভাপতি নির্বাচিত হন। পরবর্তীতে বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেন।

রণাঙ্গনের মুক্তিযোদ্ধা হিসেবে তিনি মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন মুক্তিযুদ্ধের ২নং সেক্টরে।

১৯৭২ সালের মে মাস থেকে ১৯৭৪ সালের এপ্রিল পর্যন্ত তিনি স্থপতি হিসেবে হাউজিং এন্ড সেটেলমেন্ট অধিদপ্তরে কর্মরত ছিলেন। তিনি জুনিয়র স্থপতি হিসেবে ড. এফ আর খানের সাথে ১৯৭০ সালের অক্টোবর থেকে ১৯৭২ সালের এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। পেশাগত জীবনে তিনি স্থাপত্য ও নকশা প্রতিষ্ঠান “প্রকল্প উপদেষ্টা লিমিটেড” - এর মহাব্যবস্থাপক হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

জনাব ইয়াফেস ওসমান ২০০৯ সালের ৬ জানুয়ারি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রতিমন্ত্রী হিসেবে তৎকালীন বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বভার গ্রহণ করেন। ২০১৪ সালের ১২ জানুয়ারি তিনি দ্বিতীয়বারের মত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন। ২০১৫ সালের ১৪ জুলাই তিনি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন।

তিনি একজন জীবন ঘনিষ্ঠ ও স্বনামধন্য কবি। তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে “বঙ্গ আমার জননী আমার”,  “নষ্ট কাল কষ্ট কাল” এবং “নয় মানুষ কয় মানুষ” উল্লেখযোগ্য।


Share with :